October

  • জীবনের সমান চুমুক খোন্দকার আশরাফ হোসেন

    মন্ময় জাফর খোন্দকার আশরাফ হোসেন (১৯৫০-২০১৩) একজন সুদক্ষ কবি ছিলেন। তাঁর তিন রমণীর ক্বাসিদা, পার্থ তোমার তীব্র তীর কিংবা জীবনের সমান চুমুক যাঁরা পড়েছেন, আমার এ-মূল্যায়নের সঙ্গে তাঁরা একমত হবেন। দীর্ঘকাল সম্পাদনা করেছেন একবিংশ –  যার পতাকাতলে নির্ভয়ে পিতার মতো আশ্রয় দিয়েছিলেন বহু নবীন কবিকে যাঁরা খুঁজে ফিরছিলেন কবিতা প্রকাশের একটি প্ল্যাটফর্ম। আশরাফ হোসেনের পৌরোহিত্যে…

  • মূর্ত-বিমূর্ততায় শিল্পী রনজিতের শিল্পপ্রয়াস

    রবিউল হুসাইন শিল্পী রনজিৎ দাসের দ্বাদশ একক চিত্রপ্রদর্শনী গুলশান-১-এর বেঙ্গল আর্ট লাউঞ্জে গত ৭ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হলো। প্রদর্শনীটি সবার দৃষ্টি আকর্ষণ করেছে। শিল্পী এখানে শুদ্ধ মূর্ত বাস্তবতায় বেশ বড়সড় চিত্রপটে মানুষের অবয়ব সৃষ্টি, মুখমণ্ডলের নানান ভঙ্গি, চোখের বিভিন্ন দৃষ্টিপাতের দ্রুত সঞ্চালন – এসব নিয়ে বড় মুনশিয়ানায় প্রকাশ করেছেন। মৃত্তিকার তামাটে বর্ণ দিয়ে…

  • অস্পষ্ট সীমানার সন্ধানে

    জাহিদ মুস্তাফা সেই আশির দশক থেকে আমরা দেখছি – বাংলাদেশের কয়েকজন শিল্পীর শিল্পকর্মে উঠে আসছে সামাজিক অসংগতি আর অবক্ষয়ের চিত্র। তাঁদের কাজে দেখেছি মানুষে মানুষে ভেদাভেদ আর বৈষম্যকে ব্যঙ্গাত্মকভাবে তুলে ধরতে। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা-পরবর্তীকালের রাজনৈতিক অস্থিরতা, হত্যা, ক্যু, সন্ত্রাস সে-সময়কার সমাজজীবনকে তছনছ করে দিয়েছে, রাষ্ট্রকে কলুষিত করেছে। অগণতান্ত্রিক শাসনব্যবস্থায় রাষ্ট্র নিজেই হয়ে উঠেছিল নিপীড়ক। সে-সময়কার…

  • কালি ও কলমের ‘ছোটগল্প সংখ্যা’ প্রসঙ্গে

    ঈদ অবকাশে কালি ও কলম : ছোটগল্প সংখ্যা ২০১২ পড়ে ওঠা গেলো। এ থেকে প্রাসঙ্গিক কিছু ভাবনা আর এক বিস্মৃতি বয়ান কারণে এই চিঠি। বিগত শতকের পঞ্চাশের দশকে ছোটগল্প যাঁরা লিখছিলেন আর সেইসঙ্গে কবিতাও, এঁদের অন্যতম আবদুল গাফ্ফার চৌধুরীকে বেমালুম ভুলে যাই। প্রধানত মাত্রাবৃত্তেই তাঁর কবিতা আসতো – এ-ছন্দ অনেকের কাছেই তখন বেশ নিত্যনৈমিত্তিক ছিলো…

  • রবীন্দ্রনাথ ও মহাভারত পাঠ-অভিজ্ঞতা

    নৃপেন্দ্রলাল দাশ রবীন্দ্রনাথ ও মহাভারত সুব্রত কুমার দাস মূর্ধন্য ঢাকা, ২০১১ ১২০ টাকা মহাভারতকে বলা হয়ে থাকে ভারতীয় চিৎপ্রকর্ষ তথা ধীশক্তির ইতিহাস। ‘ভারত’ – এখানে রাষ্ট্রিক কিংবা ভৌগোলিক অভিধার ভূখণ্ড নয়। ‘ভা’ – অর্থ অলৌকিক আলো, ‘রত’ অর্থ হচ্ছে বিকিরণ। তার সরল ভাবার্থ হচ্ছে – যা চিরকাল আলোর দিব্যতাকে ডেকে আনে। সেই ভাবগত অর্থে মহাভারত…

  • ছিন্নমূল সময় – ছিন্নমূল যাপনের ব্যতিক্রমী নির্মাণ

    ছন্দম চক্রবর্তী কৌরবের অন্নদাস মধুময় পাল গাঙচিল কলকাতা, ২০১০ ১৭৫ রুপি কৌরবের অন্নদাস দশটি গল্পের সমবায়। গল্পগুলির প্রকাশ এবং নিশ্চিতভাবে জন্ম ২০০৬ থেকে ২০০৯ সালের মধ্যে। ২০১০-এ গ্রন্থটি প্রকাশ পায়। সন-তারিখের হিসাবটুকু বলে রাখা এই জন্যেই যে, এক হিসেবে সময়-কাল বেঁধে রাখে এ-গ্রন্থের গল্পগুলিকে। গল্পপাঠে প্রবেশের আগে যে নাতিদীর্ঘ প্রস্তাবনাটি জুড়ে দেন গল্পকার, তাতে মনে…

  • গ্রন্থটি নিরাপদ দূরত্বে রাখুন

    গ্যাব্রিয়েল সুমন ঘামসূত্র টোকন ঠাকুর গদ্যপদ্য ঢাকা, ২০১২ ১২০ টাকা ২০১২-এর বইমেলায় ঘামসূত্র বেরিয়ে গেল। বের হয়েই গেল, ঠেকানো গেল না। আমরাও কিনে বাড়িতে নিয়ে এসে পড়ে ফেললাম। ঘামসূত্র টোকন ঠাকুরের সর্বশেষ প্রকাশিত কবিতার বই, বের হয়েছে গদ্যপদ্য থেকে। ঘামসূত্র পাঠের অভিজ্ঞতা অন্য যে-কোনো কবিতা পাঠের অভিজ্ঞতার চেয়ে একটু অন্যরকম। এই কবিতাগুলো টোকন ঠাকুরের কবিতার…

  • অমলের সময়

    কালীকৃষ্ণ গুহ অমল, আমার সময়? সমীর সেনগুপ্ত পত্রলেখা কলকাতা, ২০১০ ১৭০ টাকা সময়ের কি কোনো অস্তিত্ব আছে? প্রশ্নটিকে এড়িয়ে যাওয়াই হয়তো ভালো। তবু বলি সময়ের কোনো বাস্তব ও স্বনির্ভর অস্তিত্ব দেখতে পাই না আমরা, অথচ জীবন দিয়ে মেপে দেখতে গেলে দেখতে পাই শেষ পর্যন্ত সময়ই একমাত্র সত্য আর সত্য তার সহোদরা শূন্যতা। সময় ও শূন্যতার…

  • বিকল্প উন্নয়নধারা

    হায়দার আলী খান আগামী দিনের বাংলাদেশ নজরুল ইসলাম প্রথমা প্রকাশন ঢাকা, ২০১২ ৫৩০ টাকা অঙ্গুলিমেয় কয়েকটি বই বাদ দিলে বস্তুনিষ্ঠ, শ্রেণিবিশ্লেষণের বৈজ্ঞানিক পদ্ধতির ওপর নির্ভরশীল এবং তথ্যসমৃদ্ধ আলোচনা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে অনুপস্থিত। নজরুল ইসলামের আগামী দিনের বাংলাদেশ বইটি এক্ষেত্রে একটি বিরাট ব্যতিক্রম। তত্ত্ব ও তথ্যের দ্বান্দ্বিক সমাহার এবং বস্তুঘনিষ্ঠ বিশ্লেষণের মাধ্যমে এ-বইয়ের লেখক বাংলাদেশের…

  • নদী কারো নয়

    সৈয়দ শামসুল হক ॥ ২০ ॥ খ্যাতিমান ঔপন্যাসিক মকবুল হোসেন – যার এত সাক্ষাৎকার, এত ফটোগ্রাফ পত্রপত্রিকায় বেরোয়, যেন এক খোলা বাগানই সে, যে-কেউ বলে দিতে পারবে কোথায় কোন গাছ, কোন ঝিল, ডালেই বা কোন ও কী কী পাখি, কিন্তু এতেও কি সবটুকু তার উন্মোচিত? – আমরা ধন্দে পড়বো যদি তেমন ভেবে নিই এবং পড়বো…

  • জল ও রঙের গহিনে

    এস এম সাইফুল ইসলাম চিত্রশিল্পের ইতিহাসে জলরং মাধ্যম একটি সুপ্রাচীন ঐতিহ্য বহন করে। সন-তারিখের সঠিক হিসাব পাওয়া না গেলেও প্রস্তরযুগে ইউরোপে গুহাচিত্রে জলরং ব্যবহারের হদিস মিলেছে। মিশরীয়দের পাণ্ডুলিপি চিত্রণেও জলরঙের ব্যবহার ব্যাপক জনপ্রিয়তা পায়। অবশ্য ঐতিহাসিকগণ মন করেন, প্রকৃত জলরং মাধ্যমে চিত্রচর্চা শুরু হয় ইউরোপে রেনেসাঁস যুগে। সে-সময়ের মহান জার্মান শিল্পী অ্যালব্রেক্ট ডিউরর (১৪৭১-১৫২৮) জলরঙের…

  • আনন্দ বাগচী : ‘শেষ ইস্টিশান ছুঁয়ে যায়’

    সৌভিক রেজা আনন্দ বাগচী (১৯৩৩-২০১২); বিস্মৃতিতে তলিয়ে-যাওয়া একজন কবির নাম। অথচ নিজের যৌবনের শুরুতে যিনি ছিলেন পঞ্চাশের দশকের উজ্জ্বলতম কবিদের একজন। কবি-সম্পাদক সুশীল রায়ের (১৯১৫-৮৫) ভাষায় : ‘স্বগত-সন্ধ্যা যখন বের হয় তখন আনন্দ বাগচী অসাধারণ খ্যাতি লাভ করেছিলেন। যে-কোনো সাহিত্যসভায় বা কবিসম্মেলনে যে-নাম নিয়ে সব-প্রথম এবং সবচেয়ে বেশি আলোচনা হত।’ আর যে-কৃত্তিবাস (১৯৫৩) পত্রিকা, যা…