ছো ট গ ল্প

১০৮ বন্ধু জিন ও অভ্যর্থনা l বুলবন ওসমান

১১৬ একটি হ্যান্ডশেক ও হাজার দীর্ঘশ্বাস l মঞ্জু সরকার

১২২ ওয়ারিশ l ফারুক মঈনউদ্দীন

১২৮ যুগনদ্ধ l ছন্দা বিশ্বাস

চি ত্র ক লা

১৩৫ শিল্পী মুর্তজা বশীরের প্রসারিত মন, জীবন ও সৃষ্টিসমগ্র l জাহিদ মুস্তাফা

ক বি তা  ১৩৭-১৪৪

খণ্ডিত-টুকরো জীবন l মাহবুব সাদিক/ জলবিম্ব l মাহবুব বারী/ গহিন অরণ্যের লবণাক্ত অঞ্চলে l গোলাম কিবরিয়া পিনু/ বঙ্গবন্ধুকে প্রথম দেখার স্মৃতি l ইকবাল আজিজ/ গাছ l মেহেদী ইকবাল/ আগুননদী l সোহরাব পাশা/ পরাবর্ত কাল l শাহানা মাহবুব/ জলের প্রচ্ছদে তুমি থেকে যাবে l দুলাল সরকার/ কী ভাঙবে l দিলীপ কির্ত্তুনিয়া/ জন্মঋণ l সেলিম মাহমুদ/ উত্তরণ নামতা l রীপা রায়/ চিটাগাং l চঞ্চল শাহরিয়ার/ পাখি ও বৃক্ষ l সুকান্ত বিশ্বাস

ম ঞ্চ না ট ক

১৪৫ আপস্টেজের রাত ভ’রে বৃষ্টি : ঘুণপোকা ও তিন নরনারী l অংশুমান ভৌমিক

ধা রা বা হি ক  উ প ন্যা স

১৫০ অ্যামেলিয়া l তিলোত্তমা মজুমদার

ব ই প ত্র

১৫৪

মইনুদ্দীন খালেদ/ মজিবর রহমান

৮-৯৬

বাঙালির সমাজেতিহাসের অবিস্মরণীয় মানুষ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ উদ্যাপিত হচ্ছে চলতি বছর, ২০২০ সালে। অন্ধকারাচ্ছন্ন সমাজব্যবস্থার মূলে কুঠারাঘাত করে তিনি চেয়েছিলেন শিক্ষা ও প্রগতির আলোয় সমাজকে উদ্ভাসিত করতে। স্ত্রীশিক্ষার প্রতি দিয়েছিলেন সবিশেষ গুরুত্ব। ছিলেন দীন-হীনের ভরসাস্থল। তাঁর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে কালি কলমের এ-সংখ্যায় ১৬টি রচনা পত্রস্থ হলো। লিখেছেন আহমদ রফিক, পবিত্র সরকার, শক্তিসাধন মুখোপাধ্যায়, বিশ্বজিৎ ঘোষ, মহীবুল আজিজ, সৌভিক রেজা, জ্যোৎস্না চট্টোপাধ্যায়, তারিক মনজুর, রাজীব সরকার, আহমেদ মাওলা, ফারজানা সিদ্দিকা, লোকমান কবীর, শহীদ ইকবাল, দেবাশীষ মুখোপাধ্যায়, এম আবদুল আলীম ও পিয়াস মজিদ।

৯৭

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের লেখার ধরন ও বিষয়বস্তু বৈচিত্র্যসন্ধানী। এদেশের মাটি-মানুষের দুঃখ-যন্ত্রণা, আনন্দ-ভালোবাসার কথা তিনি বর্ণনা করেছেন নির্মোহ দৃষ্টিতে, দরদ দিয়ে। অভিজ্ঞতালব্ধ জীবনের নানা বিষয়, মানবজীবনের ভাষিক ছায়াপাত, দেশভাগের যন্ত্রণা, তৎকালীন হিন্দু-মুসলমান সম্পর্ক ইত্যাদি নিপুণভাবে ফুটে উঠেছে তাঁর সাহিত্যে। গৌতম রায় তাঁর ‘সমসাময়িকতার প্রেক্ষিতে সেলিনা হোসেন’ প্রবন্ধে এ-বিষয়েই আলোকপাত করেছেন।

১০২ কিংবদন্তিপ্রতিম রবীন্দ্রসংগীতশিল্পী কলিম শরাফী গত হয়েছেন এক দশক পূর্বে। তাঁর মৃত্যুর আগে মতিন রায়হান গ্রহণ করেছিলেন এ-সাক্ষাৎকারটি। এতে তাঁর কর্ম, জীবন ও অন্যান্য বিষয়ে আলোকপাত করা হয়েছে নিবিড়ভাবে। সাক্ষাৎকারটির অংশবিশেষ এর আগে প্রকাশিত হয়েছিল। কালি ও কলমের এ-সংখ্যায় পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি প্রকাশিত হলো।

Leave a Reply