মোস্তফা তারিকুল আহসান
-
গল্পপোষ্য
আমি বেঁচে আছি এ নিয়ে অনেকে আপত্তি করে; কারা কারা করে তা নিয়ে কোনো তালিকা দেওয়ার ইচ্ছে আমার নেই। এবং তাদের কথায় আমার খুব রাগও হয় না। এদের মধ্যে কারো কারো আপত্তি বেশ যুক্তিপূর্ণ তবে মৃত্যু নিয়ে আলাদা করে আমি কম ভেবেছি। ভেবেছি, যেদিন খেলা সাঙ্গ হবে সেদিন তো আমার কিস্সু করার থাকবে না; কাজেই…
-
হারকিউলিস
বাবা মারা যাওয়ার পর তার স্মৃতি হিসেবে আমি তেমন কিছু মনে করতে পারি না, তবে তার রাগত ঈষৎ লাল চোখ মনে পড়ে; সেই চোখের গড়নটার কথা মনে করতে পারি না। মা বলতো ‘তোর চোখ তোর তিনটে বোনের কারো মতো না হয়ে হয়েছে অবিকল তোর বাপের মতো।’ বাপের মতো মানে কেমন তা অবশ্য আমি কখনো পরখ…
-
আয়শার রাত-দিন
আয়শা সকাল থেকে বিকেল বা রাত পর্যন্ত যা যা করে তা নিয়ে তার নিজের কোনো মাথাব্যথা না থাকলেও এলাকার মানুষের মাথা যথেষ্ট ব্যথা করে, তাদের মাথা টনটন করে, চোখ লাল হয়ে যায়, গোখরো সাপের মতো কেউ কেউ ফোঁস ফোঁস করে ওঠে; কারণ সমাজে তার জন্য নাকি অনেকের মানসম্মান নষ্ট হয়। প্রায়শ এরকম হয় আর তাই…
-
তুমি যখন অসহায় ভাবো নিজেকে
ধরে নাও তোমার বয়স বেড়ে যাচ্ছে নদীর জলের স্রোতের মতো আর আমারটা থিতু হয়ে আছে চব্বিশে দ্রাঘিমাংশের সব কটা দাগ তুমি পড়তে পারছ পাকা পাকা চুলের সাথে তুলনা দিতে পারছ এক একটি অক্ষের মাঝির দাঁড়ের কাছে পাঠ নিচ্ছ জলের গভীরতা এবং মেনোপজের পর অন্ধচিন্তারা কীভাবে খুবলে খাবে মগজ তা আগেভাগে টের পাচ্ছ বিকেলে লনে বসে…
-
দুধপট্টি
বিয়ের কিছুদিন পর আমি আবিষ্কার করি যে, আমার আমার বর সাধারণ মানুষ নয়, সে বেশ সৃজনশীল, সে কবি কি না আমি বিয়ের আগে জানতাম না, তার সম্পর্কে কোনো তথ্য বাবা আমাকে বলেনি; আমি বাধ্য কন্যার মতো বিয়ের পিঁড়িতে বসলাম কোনো কিছু না ভেবেই। তো একদিন দেখি সে ব্রার নতুন নামকরণ করছে, সে বলছে, তোমার দুধপট্টির…
-
আহমদ রফিকের কবিতা : সময়ে সমর্পিত বোধের পারিজাত
মোস্তফা তারিকুল আহসান একজন কবি কবিতা লেখার জগতে নিজেকে সমর্পিত করার পর তাঁর সামনে অজস্র সমস্যার জন্ম হয়; অনেকে অভ্যাসবশত কবিতা লিখে চলেন কবিতার শাশ্বত সুষমার বা গঠনের কথা না ভেবে। আর যাঁরা সচেতন এবং কবিতার দীর্ঘ ব্যঞ্জনাময় ইতিহাস জানেন, জানেন যে খ্রিষ্টপূর্বাব্দ থেকে কবিতার চলমান প্রক্রিয়ার সঙ্গে কী কী অনুষঙ্গ অন্বিষ্ট হয়েছে, অথবা কীভাবে কবিতার…
-
কবিতায় স্বাধীনতা ও স্বদেশের স্মারক
শ্রেষ্ঠ কবিতা l দুলাল সরকার l কবি প্রকাশনী l ঢাকা, ২০১৮ l ২৫০ টাকা কি দিয়ে কবিতা করেন কবি, কি তাকে ভাবায় ? তার ভাবনার সাথে কি কি বিষয় অন্বিত হয়ে থাকে? সময় সভ্যতা দিনযাপন কিংবা ব্যক্তিগত এষণার রেখাপাত নিয়ে কি তিনি বাক্যবলয় তৈরি করেন? সব সময় তাকে কবি হয়ে থাকা বা ভাবনাজারিত হয়ে থাকা জরুরি কিনা? বোদলেয়ার যেমন…
-
রোদে যাই
মোস্তফা তারিকুল আহসান টানা দুপুরে জানালা খুলে দিয়েছি রোদ খাবো বলে গাছের পাতারা অপেক্ষায় ছিল গুবরে পোকা ভিমরি খাবার জোগাড় তবু কোথাও একটু রোদ নেই মেঘেরা কী সব রোদ শুষে নিয়েছ? নাকি কেউ সূর্যকে হত্যা করে ফেলল রোদের হল্কা না মুখে লাগলে আমার বমি বমি পায় এই ম্লান দুপুরে স্তব্ধতার গান করে কতগুলো কাক আমি…
-
ডাকবাক্স
মোস্তফা তারিকুল আহসান চিঠিদিন শেষ হয়ে গেছে বলে লোকটা খুব আক্ষেপ করে ওঠে তার দিকে আড়চোখে তাকাই আমি আমারও বুকের ভেতরে অনেক জমা চিঠি অনেক অলেখা চিঠি নিয়ে আমিও প্রতিদিন ঘুমুতে যাই কত অব্যক্ত কথার শিলালিপি আমি লিখতে চেয়েছি সেই চিঠিদিনে রাস্তার ওপারে ভাঙাচোরো পোস্টাপিস ঘর আর তার এককোণে ঝোলানো একটি লাল জীর্ণ ডাকবাক্স তালা…
-
যতিচিহ্নের খোঁজে
মেয়েটা তার বাঁ-ভ্রু খানিকটা কাঁপিয়ে চোখটা বাইরে আকাশের দিকে ফেরালে যে-দৃশ্যটার জন্ম হয় তার ব্যাখ্যা হাবিব দিতে পারে না; অনুভব করে, বুকের মধ্যে একটা হাহাকার জাতীয় স্বরহীন শব্দ হয় – খানিকটা উত্তেজনাও একে বলা যায়। বাঁ-চোখের তারার মধ্যে যে-সৌন্দর্যময় রং খেলা করছে বিদ্যুৎপ্রভার মতো, তাকে সে কী বলবে? পঞ্চাশের পরে খানিকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে জীবন অতিবাহিত…
-
কাআ তরুবর
এই চওড়া সড়ক ধরে হাঁটার সময় বহুদিন ডান-বাম পাশে তরুসারির নাম মনে করতে আমরা প্রায়ই ঝগড়ার মতো করে বসি; অনিন্দ্য কোনো গাছের নাম ঠিক বলতে পারে না, তবু সে স্বরচিত নাম দেয় গাছের : আমরা বড়জোর মেহগনি চিনতে পারি, দেবদারু চিনতে পারি তবে তার পাশে বড় বড় পাতার শাল কিংবা কদমগাছ চিনতে পারি না। সৈকত…
-
হাসান আজিজুল হকের গদ্য : বিষয় ও রচনাকৌশল
একজন সৃজনশীল মানুষকে নিয়ে লিখতে গিয়ে স্বভাবতই তাঁর সৃজনশীল রচনার কথাই সবার আগে মনে পড়বে। পাঠকের বেলায়ও বিষয়টি সত্য। বিশেষত যাকে আমরা প্রচলিত ধারার কবিতা গল্প উপন্যাস বলি, তার প্রতি সবার আগ্রহ বেশি থাকে। তবে কবি বা লেখকের রচনার ক্ষেত্রে তাঁর কোন রচনা সৃজনশীল নয়, তা বলা রীতিমতো দুঃসাধ্য। সে-চেষ্টা অবশ্য না করাই উচিত। কারণ…