September

  • সুরগুলি চায় চরণ

    শুচিশ্রী রায়  ফ্ল্যাশব্যাকের মতো কিছু ঘটনা হঠাৎই ঝলসে ওঠে মাথায়। আজকাল। যেমন হঠাৎই কিছু গান, কিছু সুর, সেই কোন ছেলেবেলায় শোনা, দপ করে জ্বলে ওঠে কানের পাশে। অদ্ভুতভাবে মনেও পড়তে থাকে পরের পর গানের কলি, সুরের চলন। চোখ বুজলেই একফালি সবুজ লন, বড় বড় গাছ, লম্বা নারকেলগাছের পাতায় বাদলদার ডানাভাঙা চিলটা বসে আছে। ইট-বাঁধানো ড্রাইভ-ওয়ে…

  • দুনিয়াদারি

    হামীম কামরুল হক কোনোমতেই রেহাই মিলছিল না। নতুন কোনো রোগ হলো নাকি? গরমকাল চলে গেছে সেই কবে। তারপরও এক সপ্তাহ ধরে অস্বাভাবিকভাবে সে ঘামছিল। দিনরাত্রি। অবিরাম। গ্লাসের পর গ্লাস পানি খেয়েছে। সে-মতো প্রস্রাব কিন্তু হয়নি। সারা শরীরে অদ্ভুত জ্বলুনি আর ঘাম। ভাগ্যিস এ কয়েকটা দিন সায়েকা আর ছেলেমেয়েরা বাড়ি ছিল না। দোহার গেছে। নানাবাড়িতে শীতের…

  • নমনীয়, মৃদু ও পেলব

    জাহিদ মুস্তাফা শিরোনামটি বিচিত্র। কেমন একটা গল্পের ইঙ্গিত তাতে। ‘এখানেই সেখানে-সেখানেই এখানে’ – শিরোনামটি প্রখ্যাত জাপানি শিল্পী হোশিনা টয়োমির একটি একক চিত্র-প্রদর্শনীর। আয়োজিত হয়েছিল ঢাকার বেঙ্গল শিল্পালয়ে। প্রদর্শনীতে শিল্পীর আঁকা নানা মাধ্যমের আটত্রিশটি চিত্রকর্ম স্থান পায়। এগুলোর বেশিরভাগ কাগজে ইন্ডিয়ান ইংক ও রুপালি রঙের। এছাড়া কাগজে গোয়াশ মাধ্যমেও কাজ করেছেন, কাগজ কেটে আঠা দিয়ে কোলাজ…

  • রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার

    রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার

    রবীন্দ্রনাথের নিজের ধারণা ছিল যে, নোবেল পুরস্কার ইউরোপীয়দের জন্যই নির্দিষ্ট, এশীয়দের এটা পাবার কথা নয়

  • হারমোনিয়াম

    নলিনী বেরা  আমাদের গ্রামে এখন এক-আধটা নয়, ফোন আছে চল্লিশ-পঞ্চাশটা। তাও আবার যে সে ফোন তো নয়, রীতিমতো ‘সেলফোন’। অর্থৎাৎ মোবাইল ফোন। বিদ্যুৎ নেই, তাই ল্যান্ড-ফোনের প্রশ্নও নেই। অন্ধকার সান্ধ্যরজনীতে ঝোপে-ঝাড়ে এখন যত না জোনাকির আলো জ্বলে তার চাইতে সেলফোনের আলোই জ্বলে বেশি। মানুষ যত না ঘরের লোকের সঙ্গে কথা বলে, কানে মোবাইল চেপে তার…

  • স্বাগতবিদায় (খোন্দকার আশরাফ হোসেনের স্মৃতিতে)

    পিয়াস মজিদ   আর শোক নয় কেননা নোটনের জন্য অনেক শোক জমা করেছেন কবি। এবার একটা কুয়াশার তরু রোপণ করে চলি স্বপ্নের মাটিতে; সেখানেও তো দেখি ফুল নয়, ফল নয় ধরে থোকা থোকা মৃত্যুর মুশায়েরা। তিন রমণী কবিকে ক্বাসিদা শোনায়, সেই শ্রুতির অন্ধ-আলিম্পনের ভেতর পার্থকে দেখেছি তীরের তীব্রতায় জীবনকে পান করতে চুমুকে চুমুকে। ঠিকই তো,…

  • প্রচ্ছদ-পরিচিতি

    শিরোনামহীন মাকসুদা ইকবাল নিপার বিমূর্তধারার চিত্রে যে-কম্পোজিশন জ্ঞানের পরিচয় পাই, তা এক অর্থে অসাধারণ। তাঁর ছবিতে রঙের উজ্জ্বল বিন্যাস এবং প্রাণময় আবেগ আমাদের অভিজ্ঞতার দিগন্তকে বিস্তৃত করে। রং এবং কম্পোজিশন যে কত তীক্ষ্ণ ও তীব্র হয়ে জীবনদায়ী হয়ে ওঠে, তাঁর ছবিতে তা বিচ্ছুরিত হয়। তাঁর প্রিয় রং হলুদ, নীল ও কমলা। এই রঙের ব্যবহারে মাকসুদা…

  • সূ চি প ত্র

    প্র ব ন্ধ ২৮ নৈতিক চেতনা : ধর্ম ও মতাদর্শ l আবুল কাসেম ফজলুল হক ছো ট গ ল্প ৪৫ আমাদের বাসায় কয়েক ঘণ্টা পানির কল বন্ধ আছে  l মাহবুব তালুকদার ৫৫ হারমোনিয়াম l নলিনী বেরা ৬০ জোসনা ভাসান l লীসা গাজী স ং গী ত ৬৯ সুরগুলি চায় চরণ l  শুচশ্রী রায় অ নু…

  • সেবার যখন মৌসুমি বায়ু এসেছিল

    দেবেশ রায় দুই নতুন জলে মরণ সব জায়গাতেই ঘটতে পারে যেখানে বছরের দুটো-একটা ঋতু জুড়ে নতুন জলই নামতে থাকে, ঝরতে থাকে, পুরনো চেনাজলে ঘটে যায় নতুন বদল আর স্থলদেশ ও জলদেশের চোখ-সওয়া অবস্থান শুধু বদলায়ই তা নয়, বদলাতেই থাকে, একটা দেশের (স্পেস) ভিতর থেকে দেশমালা গুঁতিয়ে ওঠে, তলিয়ে যায়, ছিঁড়ে যায়, ভেসে যায়।  আমাদের, বাঙালিদের,…

  • ফেরদৌসীর শাহনামা ও মনিরউদ্দীন ইউসুফ ছয় খন্ডে এক মনন-উজ্জ্বল কর্ম

    ফেরদৌসীর শাহনামা ও মনিরউদ্দীন ইউসুফ ছয় খন্ডে এক মনন-উজ্জ্বল কর্ম আমিনুর রহমান সুলতান     ফেরদৌসীর শাহানামা অনুবাদ : মনিরউদ্দীন ইউসুফ বাংলা একাডেমী ঢাকা, ২০১২ ছয় খন্ড ২৭০০ টাকা মনিরউদ্দীন ইউসুফ সাহিত্যের বেশকটি শাখায় যেমন – কবিতায়, নাটকে, প্রবন্ধে ও উপন্যাসে বাঙালির জীবন, সমাজ, সংস্কৃতির জিজ্ঞাসা এবং সম্পর্কসূত্র খুঁজে নিয়ে নিজস্ব একটা শিল্পবোধের প্রকাশ ঘটিয়েছেন।…

  • স্থপতি মাজহারুল ইসলাম

    আমীর হোসেন সর্বজনশ্রদ্ধেয় স্থপতি মাজহারুল ইসলাম আজ আমাদের মধ্যে অনুপস্থিত। কিন্তু বাংলাদেশের সামগ্রিক শিল্প, সাহিত্য, সংগীত ও স্থাপত্যজগতে তাঁর অস্তিত্ব কোনোদিন মুছে যাওয়ার নয়। স্থপতি ইসলামের কর্মতৎপরতা তাঁর জীবিকা অর্জনের পেশার মধ্যেই সীমিত না থেকে একজন সচেতন নাগরিক হিসেবে তা সমাজজীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে ছিল বিস্তৃত। প্রধানত একই পেশাভুক্ত হওয়ার কারণেই স্থপতি মাজহারুল ইসলামকে কাছে…

  • মাজহারুল ইসলামের সামগ্রিকতা

    রবিউল হুসাইন একজন বহুমাত্রিক পথিকৃৎ স্থাপত্যশিল্পী বাংলাদেশের যে-স্থপতি সর্বপ্রথম এদেশে আধুনিক স্থাপত্যের সূচনা করেন তাঁর প্রখর সৃষ্টিশীল মেধা ও দূরদৃষ্টি নিয়ে, তিনি হলেন স্থপতি মাজহারুল ইসলাম। তিনি এদেশের স্থাপত্য পেশাচর্চার পথিকৃৎ। সোহরাওয়ার্দী উদ্যানের পশ্চিম দিকে, বর্তমানের ঢাকা বিশ্ববিদ্যালয় পাঠাগার এবং চারু ও কারুকলা ইনস্টিটিউটের এই দুটি ভবনই এদেশের আধুনিক স্থাপত্যশিল্পের প্রথম উদাহরণ এবং এই দুটি…