সৌভিক রেজা

  • মাইকেল মধুসূদন দত্ত : বুদ্ধদেব বসুর পর্যালোচনার দুই দিক

    মাইকেল মধুসূদন দত্ত : বুদ্ধদেব বসুর পর্যালোচনার দুই দিক

    খুব সাধারণভাবেও যদি দেখি, তাহলেও এটি বুঝতে খুব বেশি অসুবিধা হয় না যে, সবসময়ের জন্যে না-হলেও, কখনো-কখনো কবি ও কবিতা নিয়ে কবিরাই সাধারণত সবচেয়ে ভালো আলোচনা ও প্রাঞ্জল বিশ্লেষণ করে থাকেন। মার্কিন অধ্যাপক-কবি-প্রাবন্ধিক মার্ক ভ্যান ডোরেন (Mark Van Doren : 1894-1972)-এর মতে, ‘A good critic, like a good poet, is made as well as bornÕ…

  • হাসান হাফিজুর রহমানকে নিয়ে

    সংশয় এই সন্তাপ-১ আম্মা চলে গেছেন সে এক পরিচিত অন্ধকার পথ; তাও তো অনেক বছর আগের কাহিনি; এখন অন্ধকার পথগুলো সবই রুদ্ধ-প্রায়, বাসার পাশেই চালের ট্রাকে কারা যেন আগুন দেন। অনাহারে মৃতপ্রায় মানুষগুলোর দীর্ঘশ^াস গরম ভাতের থালায়; রক্ত-নদীর তীরে বসে দেখি : ফুল থেকে পাতা থেকে ঘাস থেকে বিন্দু বিন্দু পানি গড়িয়ে পড়ে। পাশেই দাঁড়িয়ে…

  • জাহিদুল হকের ‘এইখানে বহু শব, বহু মৃত’ : অস্তিত্বের কাব্যিক কাঠামো

    জাহিদুল হকের ‘এইখানে বহু শব, বহু মৃত’ : অস্তিত্বের কাব্যিক কাঠামো

    কবি-সম্পাদক আবুল হাসনাত তাঁর সম্পাদিত মুক্তিযুদ্ধের কবিতা (ফেব্রুয়ারি, ১৯৮৪) সংকলনের ‘ভূমিকা’য় বলেছিলেন, ‘মুক্তিযুদ্ধ আমাদের দুর্গত দেশের জীবন ও মননে হীরকখণ্ডের মত এখনও দ্যুতিময়। বাঙালির শিল্পসাহিত্যে তো বটেই, সামাজিক ইতিহাসের বর্ণময় উত্থানেও এই যুদ্ধ কত তাৎপর্যময় ও গভীরতাসঞ্চারী তা নতুন করে বলার অপেক্ষা রাখে না।’ কেন কিছু বলার অপেক্ষা রাখে না? – এই প্রশ্নের উত্তরে আবুল…

  • সাহিত্য-সমালোচক আবুল হাসনাত ও তাঁর সংবেদনশীল সৌজন্য

    সাহিত্য-সমালোচক আবুল হাসনাত ও তাঁর সংবেদনশীল সৌজন্য

    কবি সুধীন্দ্রনাথ দত্তকে লেখা এক চিঠিতে ‘সাহিত্যের আদর্শ’ সম্বন্ধে নিজের অভিমত জানিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, সাহিত্যে ‘আদর্শরক্ষা করতে গেলে প্রয়াসের দরকার, সাধনা না হলে চলে না। বারোয়ারির আসরে দাঁড়িয়ে সাধনা অসম্ভব।’ রবীন্দ্রনাথ আরো বলেছিলেন, ‘সেই সাধনাপেক্ষী সাহিত্যের জন্য সময়ও চাই বড়ো, ক্ষেত্রও চাই উদার। এ-জায়গায় ভিড় জমাবার আশা নেই। কাজেই গুণজ্ঞের পরিতোষ ছাড়া অন্য পারিতোষিকের…

  • নজরুলের প্রবন্ধ : বিরুদ্ধতার শৈল্পিক স্বর

    নজরুলের প্রবন্ধ : বিরুদ্ধতার শৈল্পিক স্বর

    শিল্প-সাহিত্যকে, একইসঙ্গে একটি দূরপ্রসারিত আর ভীষণভাবে গুরুত্বপূর্ণ ব্যাপার হিসেবে চিহ্নিত করেছিলেন রুশ সাহিত্যিক তলস্তয়। আবার অন্যদিকে আমাদের নলিনীকান্ত গুপ্ত শিল্পের মর্যাদা ও মাহাত্ম্য সম্পর্কে গুরুত্ব আরোপ করে বলেছিলেন, ‘শিল্পে চাই… দর্শন, তত্ত্ব, সমস্যানির্ণয়, সত্যবিচার।’ লেখা বাহুল্য যে, খুবই গভীর, অকপট আর সংযত এই চাওয়া। আর সেই উদ্দেশ্য থেকেই তিনি শিল্পে বস্তুর ও রূপের সমন্বয় ও…

  • তিনটি কবিতা

    ২৯শে ডিসেম্বর, ২০২২ কারো সঙ্গেই কথা বলার আগ্রহ নেই, যেন সবকিছুর শেষ ধাপে এসে গেছি। এখন চুপচাপ দেখে যাওয়া, শুনে যাওয়া। নেই, এখন আর কোনো দীর্ঘশ^াসও নেই। রক্তনদীর বয়ে চলা দেখি, গাছের পাতা থেকে টুপটাপ ঝরতে থাকে শীতের শিশির! আমরা মুক্তি চেয়েছিলাম, পরিণামে গনগনে আগুন খেয়ে মৌন সময় কাটাই। একদিকেই চলে গেছে সমস্ত পথ ৩০শে…

  • জন্মশতবর্ষে কবি আবুল হোসেন ও তাঁর কাব্যচেতনার কয়েকটি দিক

    জন্মশতবর্ষে কবি আবুল হোসেন ও তাঁর কাব্যচেতনার কয়েকটি দিক

    ২০২২ সালে কবি আবুল হোসেন শতবর্ষে পা রাখলেন। নিজের জন্মসন আর তারিখ নিয়ে কবি একদম অকপটে আমাদের জানিয়েছিলেন, ‘পৃথিবীর মুখ দেখেছিলাম … শুক্রবারে, শ্রাবণের এক বর্ষণহীন সকালে। [আম্মা] মনে করতে পারেননি সঠিক সন-তারিখ। বলেছিলেন, ঝড়ের বছর, ১৫ই শ্রাবণ। আব্বা বললেন, আগস্ট ১৯২২। আম্মার তারিখ আর আব্বার বছর নিয়ে জন্মদিনটা হয়ে গেল ১৫ই আগস্ট, ১৯২২।’ ঘটনাটা…

  • আবুল হাসনাতের কথাসাহিত্য পর্যালোচনা : সতীনাথ ও মানিক

    আবুল হাসনাতের কথাসাহিত্য পর্যালোচনা : সতীনাথ ও মানিক

    আবুল হাসনাতের মৃত্যুর পরপরই তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেছিলেন যে, আবুল হাসনাত ‘সংস্কৃতির শক্তিতে বিশ্বাস করতেন এবং সেটা সেই সংস্কৃতি, যেটা আমাদের ভূমি থেকে উৎসারিত। যাকে আমরা বাঙালিয়ানা বলি – সেই গ্রামবাংলা থেকে উঠে আসা সংস্কৃতির তিনি একজন বড়মাপের বিশ্বাসী ছিলেন। (দৈনিক সমকাল, ৬ নভেম্বর, ২০২০)। সেই বিশ^াসের জোর থেকেই…

  • শামসুর রাহমানের কাব্যসমালোচনার অনন্য ধরন : চল্লিশের দুজন কবি

    শামসুর রাহমানের কাব্যসমালোচনার অনন্য ধরন : চল্লিশের দুজন কবি

    রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর পথের সঞ্চয় গ্রন্থে বলেছিলেন, ‘কবি যেখানে প্রত্যক্ষ অনুভূতি হইতে কাব্য লেখেন সেখানে তাঁহার লেখা গাছের ফুল-ফলের মতো আপনি সম্পূর্ণ হইয়া বিকাশ পায়।’ এরই রেশ টেনে তিনি আরো জানিয়েছিলেন, এই বিকশিত কাব্য ‘আপনাকে ব্যাখ্যা করে না অথবা নিজেকে মনোরম বা হৃদয়ঙ্গম করিয়া তুলিবার জন্য সে নিজের প্রতি কোনো জবরদস্তি করিতে পারে না।’ তাহলে…

  • সুধীন্দ্রনাথ দত্তের সাহিত্যচিন্তার তাত্ত্বিক কাঠামো : প্রসঙ্গ রবীন্দ্রনাথ

    সুধীন্দ্রনাথ দত্তের সাহিত্যচিন্তার তাত্ত্বিক কাঠামো : প্রসঙ্গ রবীন্দ্রনাথ

    সুধীন্দ্রনাথ দত্ত সম্পর্কে বুদ্ধদেব বসু বলেছিলেন, ‘বিশ শতকের শ্রেষ্ঠ বাঙালি, তাঁর মতো নানা গুণসমন্বিত পুরুষ রবীন্দ্রনাথের পরে আমি অন্য কাউকে দেখিনি।’ বুদ্ধদেব তাঁর অন্য-আরেকটি লেখায় এটিও বলেছিলেন, কবিতা রচনার পাশাপাশি সুধীন্দ্রনাথ হচ্ছেন `great artificer in prose;’। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে বুদ্ধদেব বসু জানিয়েছিলেন, ‘শব্দ-সমবায়ের সাহায্যে তিনি [সুধীন্দ্রনাথ দত্ত] যুগল সিদ্ধিলাভ করেছেন : একটিও ইংরেজি…

  • হাসান হাফিজুর রহমানের রাজনৈতিক চেতনার উদ্ভাস

    হাসান হাফিজুর রহমানের রাজনৈতিক চেতনার উদ্ভাস

    একজন কবির কাছ থেকে আমরা কী আশা করি? তাঁর কাছে একেকজন পাঠকের একেকরকম চাহিদা থাকে। তবে প্রাজ্ঞ পাঠকের প্রায় সবাই একজন কবির কাছে আশা করেন তাঁর মৌলিকতা, তাঁর কাব্যসৃষ্টির অভিনবত্ব। আজ থেকে অনেক বছর আগে, ১৮৮৬ সালে, কবি জেরাল্ড হপকিন্স (১৮৪৪-১৮৮৯) জানিয়েছিলেন,\ `Every true poet, I thought, must be original and originality a condition of…

  • বুদ্ধদেব বসুর কবিতা ও কাব্যচিন্তার মৌল সদৃশতা

    বুদ্ধদেব বসুর কবিতা ও কাব্যচিন্তার মৌল সদৃশতা

    বুদ্ধদেব বসুকে নিয়ে বাঙালি পাঠকের একটা বেশ বড়ো অংশের রয়েছে ভালোবাসা, শ্রদ্ধা, সমীহ। সেই অর্থে তাঁকে নিয়ে এখনো পর্যন্ত নেতিবাচক সমালোচনা খুব বেশি নেই। এর একটা কারণ হচ্ছে, বুদ্ধদেবের সাহিত্যচিন্তার মধ্যে রাজনীতির অংশটা তুলনামূলকভাবে কম; কখনো-কখনো নেই বলেই মনে হয়। ভাববাদী সমালোচনাকে তিনি একটি চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে সমর্থ হয়েছিলেন, সেটিকে একটি স্বীকৃত আকৃতি দিয়েছিলেন।…