জাফরিন গুলশান

  • ইতিহাস থেকে শিক্ষাগ্রহণ কিংবা নতুন দৃষ্টিভঙ্গি

    ইতিহাস থেকে শিক্ষাগ্রহণ কিংবা নতুন দৃষ্টিভঙ্গি

    দৃশ্যকলার ব্যবহারিক অবস্থান সম্পর্কে নানা প্রশ্ন ও চিন্তা স্বয়ং শিল্পী ও সমালোচকদের মধ্যে বিদ্যমান। এখনো শিল্পকলা নিয়ে নানা মুনির নানা মত ও পথ আছে। নিজেদের মতো করে নানাবিধ মতামতকে বিবেচনায় নিয়ে শিল্পীরা কাজ করে যান। আলোড়িত দর্শকের সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে সূত্র হয়ে ওঠে ভিন্ন দৃষ্টিভঙ্গি।   উপরিউক্ত অনুচ্ছেদের চমকপ্রদ উপস্থাপন  আমরা দেখতে পাই বেঙ্গল আর্টস…

  • ব্যঙ্গ-তামাশায় বাস্তবতার গালে চাপড়

    ব্যঙ্গ-তামাশায় বাস্তবতার গালে চাপড়

    পিঁপড়া কামড়াবে দু-একটা, কিন্তু পিষে মরে সবাই। পিঁপড়ারও নীতি আছে। পিঁপড়ার দলে লক্ষ করলে দেখা যায়, যদি কোনো কারণে কোনো পিঁপড়া আহত বা নিহত হয়, তবে তাদের সঙ্গের অন্যান্য পিঁপড়া তাকে নিরাপদ স্থানে নিয়ে যায়। কী সুন্দর সহমর্মিতা। তারা চলে এক লাইনে। বাধা পেলেও যাওয়ার রাস্তা তৈরি করবেই তাদের গন্তব্যে। বাস্তবতা ও কল্পনাকে নিয়ে ঠাট্টা-ব্যঙ্গ…

  • অসম্মতির পাল্টা শক্তি ও একটি খসড়ার পটভূমি

    অসম্মতির পাল্টা শক্তি ও একটি খসড়ার পটভূমি

    ঢাকার বেঙ্গল গ্যালারিতে ‘অসম্মতির মানচিত্র’ প্রদর্শনীতে যে-উপাদানসমূহ একত্রিত হয়ে একটি প্রস্তাবকে সামনে হাজির করেছে, সেটি এ-অঞ্চলের মানুষের ঔপনিবেশিক অভিজ্ঞতাকে তুলে ধরে। ইতিহাসের আলোকে বর্তমানকে ব্যবচ্ছেদ করা এবং একটি প্রাতিষ্ঠানিক আঙ্গিকে আধুনিকতা/ ঔপনিবেশিকতাকে বিশ্লেষণাত্মক উপায়ে দেখার একটি প্রয়াসও বলা যায়। শিল্পী নিজেই এখানে একটি আধার। যৌবনে শিল্পী ঢালী আল মামুন ও তাঁর প্রজন্ম বাংলাদেশে দেখেছেন সামরিক…

  • শিল্পযাত্রার কিছু কথা : ১৯তম এশিয়ান আর্ট বিয়েনাল

    শিল্পযাত্রার কিছু কথা : ১৯তম এশিয়ান আর্ট বিয়েনাল

    কোভিড-১৯ মহামারি-পরবর্তী নিউ নরমালের সময়ে বিশে^ রাজনৈতিক-অর্থনৈতিক হিসাব-নিকাশের সঙ্গে দেশে দেশে ঘরে ঘরে প্রিয়জন, বন্ধু, সুহৃদ হারানোর শোককে শক্তিতে আত্মস্থ করার অবিরাম প্রচেষ্টা চলমান। সেই বাস্তবতায় আবেগ-অনুভূতির স্থান থেকে ১৯তম এশিয়ান আর্ট বিয়েনাল নানা কারণে বিগত কয়েক বছরের তুলনায় তাৎপর্যপূর্ণ। এবারের এই আন্তর্জাতিক আয়োজন মহামারি-পরবর্তী বিশে^ কোন আঙ্গিকে আবির্ভূত? বাংলাদেশের দর্শকই বা কীভাবে নিজেকে সম্পৃক্ত…

  • ষাট বছরের খতিয়ান : নিসার হোসেনের একক চিত্রকলা প্রদর্শনী  সংবেদনশীল অন্তর্দাহ ও কিছু বিবমিষা

    ষাট বছরের খতিয়ান : নিসার হোসেনের একক চিত্রকলা প্রদর্শনী
    সংবেদনশীল অন্তর্দাহ ও কিছু বিবমিষা

    শিল্পাঙ্গনে শিল্পীদের মাঝে একধরনের দ্বন্দ্বপ্রবাহ বিদ্যমান। অনেক ক্ষেত্রেই এই দ্বন্দ্ব অন্তর্দ্বন্দ্ব অন্তর্দাহে রূপ নেয়। এই অন্তর্দাহ থেকে উৎসারিত নিসার হোসেন (জন্ম ১৯৬১, ঢাকা) কিংবা তাঁর শিল্পকর্ম নির্মাণের প্রয়াস। শিল্পের নান্দনিকতাকে প্রশ্নবিদ্ধ ও উত্তরবিদ্ধ করেছে প্রদর্শনীতে স্থান পাওয়া প্রায় ৮০টির মতো কাজ, বিভিন্ন দৃষ্টিকোণ থেকে। শিল্পের সঙ্গে বাস্তবতার যে অন্যায় সাংঘর্ষিক সম্পর্ক, যা মূলত পুঁজিবাদের চূড়ান্ত…

  • উত্তর-কল্প – সময়ের স্বগতোক্তি

    উত্তর-কল্প – সময়ের স্বগতোক্তি

    মানুষের এককেন্দ্রিকতা তথা বিচ্ছিন্নতার ইতিহাস যৌথতা অর্থাৎ দলবদ্ধ সংগ্রামের চেয়ে নতুনতর ইতিহাস। দলগত শক্তিতে প্রতিনিয়ত লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে হাজার বছর পাড়ি দিয়ে আজ এমন বিচ্ছিন্ন আর শক্তিহীন অবস্থায় এসে ঠেকেছে সভ্যতার উৎকর্ষ। চারদিকে তাই বিষণ্ণতা, ভয়, আত্মপরিচয়-সংকট। অর্থহীন জীবনের গল্প। এই ব্যক্তিকেন্দ্রিকতার একাকিত্বের পরিণতি সম্পর্কে সজাগ সকলেই জানি এর পরিণতির ভয়াবহতা! কিন্তু দেয়ালে পিঠ ঠেকে…

  • গতি, জীবন, শিল্প –  মিথস্ক্রিয়া

    গতি, জীবন, শিল্প –  মিথস্ক্রিয়া

    শিল্প সৃষ্টির সংগ্রাম শিল্পীর চরিত্রের অন্তর্গত চাহিদা। এটি একটি সিদ্ধান্ত, যা অধিবিদ্যা এবং বস্তুগত জগতের মধ্যকার একটি ক্রিয়াশীল সম্পর্ক। এই সম্পর্ক একটি প্রতিনিধিত্বশীল ভাষা আকারে সমাজ-সংস্কৃতির বিনির্মাণকে গতিশীল করে। অর্থাৎ শিল্প একটি ‘মাধ্যম’ এবং একই সঙ্গে ‘প্রভাবক’ হিসেবে গুরুত্বপূর্ণ আচরণ ধারণ করে। আধুনিক তত্ত্বালোচনা শিল্পকে শুধু সুন্দর/ মনোগ্রাহী নয়, একই সঙ্গে কুৎসিৎ/ বিরক্তি উদ্রেককারী উপাদান…

  • প্রফেসর আবদুর রাজ্জাক :  ভাস্কর, ছাপচিত্রী, চিত্রশিল্পী

    প্রফেসর আবদুর রাজ্জাক : ভাস্কর, ছাপচিত্রী, চিত্রশিল্পী

    তিনি ছাপচিত্র মাধ্যমে যে-মুন্শিয়ানা অর্জন করেছিলেন, সেটি প্রত্যক্ষ হয় উডকাট, এচিং ও লিথোগ্রাফিগুলোতে। প্রতিটি ছাপচিত্র মাধ্যমের বৈশিষ্ট্য অক্ষুণ্ণ রেখে, প্রিন্টের নিয়ম মেনে সুনিপুণ কর্মের শিল্প হয়ে-ওঠা দৃশ্যমান।

  • সুলতানের রেখাচিত্র ও অদেখা বিস্ময়

    সুলতানের রেখাচিত্র ও অদেখা বিস্ময়

    সুলতানের নির্লোভ স্বভাব, বোহেমিয়ান জীবন – এ সবকিছুই একেবারে আলাদা সুশীল সমাজের প্রাতিষ্ঠানিক শিল্পবলয় থেকে। যে-শিল্পচর্চার আঙ্গিক গঠিত হয়েছিল দুশো বছর আগে ইস্ট ইন্ডিয়া কোম্পনির শাসন শুরুর মধ্য দিয়ে, সুলতান প্রত্যাখ্যান করেছেন এই ঔপনিবেশিক দাসত্ব।