মাহবুবুল হক

  • জাদুবাস্তবতা-চিহ্নিত উপন্যাস

    ২০২০ সালে করোনা অতিমারি সারা পৃথিবীর মানুষকে মুখোমুখি করেছিল প্রচণ্ড মৃত্যু-আতঙ্ক, বহুমুখী সংকট ও ব্যাপক অনিশ্চয়তার। সেই পরিস্থিতিকে কথাসাহিত্যিক মোহিত কামাল শৈল্পিক সৃজনশীলতায় তুলে ধরেছেন তাঁর আত্মার বিলাপ নামের মনস্তাত্ত্বিক উপন্যাসে। এই উপন্যাসের আখ্যান কেবল মনস্তাত্ত্বিক নয়, তাতে রয়েছে বাস্তবতা ও অবাস্তবতার জটিল চক্র। ১৯২০ সালের এপ্রিল থেকে নভেম্বর – এই আট মাসের কালিক বাস্তবতার…

  • পাশ্চাত্য সাহিত্য সমালোচনা : রূপরেখা-

    পাশ্চাত্য সাহিত্য সমালোচনা : রূপরেখা-

    দ্বিতীয় কিস্তি ২. লেখক-অভিমুখী সমালোচনা : Writer oriented criticism ২.১ জীবনকেন্দ্রিক সমালোচনা Life-centered criticism জীবনকেন্দ্রিক সমালোচনা সাহিত্যের আড়ালে লুকানো রচয়িতার ব্যক্তিগত জীবন সম্পর্কে ধারণা করার চেষ্টা করা হয়। এই ধরনের সমালোচনায় এই ধারণা প্রাধান্য পায় যে, লেখক বা রচয়িতার ব্যক্তিজীবনের শিক্ষা, অভিজ্ঞতা, ধারণা ইত্যাদির আলোকে তাঁর সৃষ্টিকর্মের বৈশিষ্ট্য গভীর ও ভালোভাবে নিরূপণ করা চলে। বিশেষ…

  • পাশ্চাত্য সাহিত্য-সমালোচনা : রূপরেখা

    পাশ্চাত্য সাহিত্য-সমালোচনা : রূপরেখা

    ঐতিহ্যগতভাবে সাহিত্য-সমালোচনা বলতে বোঝায় সাহিত্যকর্মের যুক্তিবাদী, চিন্তামূলক ও অভিনিবেশী ব্যাখ্যা, বিশ্লেষণ ও মূল্যায়নের রীতি-পদ্ধতি। সাহিত্য-সমালোচনার মাধ্যমে সাহিত্যের উৎকর্ষ বা অপকর্ষ বিচারের সাধারণ নীতিমালা চিহ্নিত করা হয়। এছাড়া সাহিত্য অধ্যয়নের তত্ত্ব ও পদ্ধতি প্রতিষ্ঠা করাও তাত্ত্বিক সমালোচনার কাজ। অ্যাকাডেমিক কাজ হিসেবে সমালোচনা পাঠ বা টেক্সটের আলোকে পাঠকের অনুভব, প্রতিক্রিয়া, চিন্তা, জিজ্ঞাসা ইত্যাদি প্রকাশ করে। ইংরেজি পৎরঃরপরংস…

  • কবিতার রূপশ্রেণি

    কবিতার রূপশ্রেণি

    (গত সংখ্যার পর) ১.৫. চরিতকাব্য (biographical poetry) মধ্যযুগের আখ্যানকাব্যের একটি বিশেষ ধারা হচ্ছে চরিতকাব্য। কাব্যের মাধ্যমে সাধু পুরুষদের জীবনকাহিনি বর্ণনার মাধ্যমে মধ্যযুগে যে-সাহিত্য গড়ে উঠেছে তাই চরিতকাব্য বা জীবনীকাব্য নামে অভিহিত হতে পারে। তবে এগুলি কোনো ব্যক্তিত্বের সত্যকারের জীবনী হয়ে ওঠার চেয়ে বহুলাংশে হয়ে উঠেছে সন্তজীবনী (hagriography)। এসব চরিতকাব্যে সাধু, সন্ত বা ধর্মবেত্তার জীবনের ঘটনা…

  • কবিতার রূপশ্রেণি

    কবিতার রূপশ্রেণি

    কবিতা অনেক রকম। এর রয়েছে রূপশ্রেণিগত নানা বৈচিত্র্য। তা নির্ভর করে কীভাবে কবিতাকে শ্রেণিবদ্ধ করা হয় তার ওপর। সে-শ্রেণিকরণ হতে পারে বিষয়বস্তু বা রীতিনির্ভর, আকার কিংবা আয়তননির্ভর, উদ্দেশ্য কিংবা ছন্দবৈশিষ্ট্যনির্ভর। কবির মনোভঙ্গির বিভিন্নতার আলোকেও কবিতাকে বিভিন্ন ভাগে ভাগ করা চলে। কবিতার বিষয়বস্তুর মৌলিক প্রকৃতি বিচার করে কখনো কখনো কবিতার শ্রেণিবিভাগ করা হয়ে থাকে। কবিতায় আত্মগত…

  • একুশের সাহিত্য

    একুশের সাহিত্য

    একুশের বীণায় ঝংকৃত হয়েছে আমাদের ভাষা-সাহিত্য-সংস্কৃতির বিচিত্র সুর।