June

  • পুতুল-বিষাদ

    পুতুল-বিষাদ

    ভাষান্তর : অনিকেত সুর আমার নাম স্টিফেন অ্যামোনি। পেশায় ডাক্তার। কর্মস্থল ও বসবাস লন্ডনে, টেমস নদীর ধারে। একটি পুতুলকে নিয়ে শুরু আমার এই গল্পের কাহিনি। গল্পটা অদ্ভুত হলেও সত্য। বছর পাঁচেক আগের অক্টোবর মাসের একটি দিন। দিনটির কথা আমার স্পষ্ট মনে আছে। প্রতিদিনের মতো আমি যখন ঘর ছেড়ে বেরিয়েছি, তখন টেমস নদীর বুকে প্রভাত-সূর্যের আলো…

  • কিংবদন্তির সুলতান

    দেবদূত পরিবেষ্টিত বিশালকায় পেশিবহুল এক মানব বসে রয়েছে মাটির ওপর, দৃঢ় দুই হাতের মাঝে ছোট্ট একটি চারাগাছ, রোপণের অপেক্ষায় – যেন শ্যামল-সুন্দর পৃথিবী গড়ার মানসে। এই শিল্পের কারিগর এস এম সুলতান। অবশ্য নামটি তাঁর পিতৃপ্রদত্ত নয়, তাঁর আসল নাম লাল মিয়া। বাবা জমিদারের রাজমিস্ত্রি – ভবন নির্মাণশিল্পী। যিনি ইটের পরে ইটের গাঁথুনি দিয়ে আর পলেস্তারার…

  • একটি মেধাদীপ্ত প্রগাঢ় বন্ধুত্বের বৃত্তান্ত ও অজানা কথামুখ

    ভারতীয় শিল্প-সাহিত্য তথা সাংস্কৃতিক জগতে গিরিশ রঘুনাথ কারনাড (১৯৩৮-২০১৯) অতিপরিচিত একটি নাম। তবে থিয়েটার বা সিনেমার কল্যাণে তিনি যতখানি পরিচিতি লাভ করেছেন, তাঁর শিক্ষাগত যোগ্যতা তথা সাহিত্যে অগাধ পাণ্ডিত্যের খবর আমাদের অনেকের কাছে ঠিক ততখানি অজ্ঞাত। অন্যদিকে প্রখ্যাত কবি ও ভাষাবিজ্ঞানী আত্তিপেট কৃষ্ণস্বামী রামানুজনকে আমরা খুব কম পাঠকই জানি। প্রথমত, তিনি তাঁর জীবনের একটি বড়…

  • পাগলা কানাই ও তাঁর প্রাসঙ্গিকতা

    সাধক পাগলা কানাইকে নিয়ে একটি সংকলন গ্রন্থ প্রকাশের উদ্যোগ গ্রহণের জন্য সূচনাতেই অভিনন্দন জানাই বঙ্গ রাখালকে। বাংলা গানের একটি বিশেষ সাংগীতিক ধারা ‘জারিগান’-এর প্রবর্তক হিসেবে খ্যাত এই মনীষীকে নিয়ে অল্পবিস্তর গবেষণা হয়েছে। তবে সংগীতবিদ্যার মানদণ্ডে নৃতত্ত্ব ও সমাজতাত্ত্বিক নিরীক্ষণের অবস্থান থেকে তাঁকে নিয়ে পর্যালোচনার সময় এসেছে। চারণ কবিগণ আপন সৃজনেই ভাস্বর, কিন্তু বৈজ্ঞানিক গবেষণার উল্লম্ব…

  • June 2022
  • শিরোনামহীন

    শিরোনামহীন

    বাংলাদেশের আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব মোহাম্মদ কিবরিয়া সমগ্র জীবন (১৯২৯-২০১১) একাগ্র চিত্র-সাধনা করে এদেশের চিত্রকলাকে উচ্চ পর্যায়ে অধিষ্ঠিত করেছেন। দীর্ঘ ষাট বছরের নিরবচ্ছিন্ন চর্চার মধ্য দিয়ে তাঁর হাতেই এদেশের আধুনিক চিত্রকলা পরিশীলিত বোধে উজ্জ্বল হয়েছে। বিশেষত জাপানে শিল্পশিক্ষাশেষে বিমূর্তধারায় তাঁর যে-অবগাহন হয়েছিল তখন থেকেই তাঁর সৃজন এক নবীন মাত্রা অর্জন করেছিল। জীবনের দুঃখ, বিষাদ,…

  • জাতির বিবেক : আবদুল গাফ্ফার চৌধুরী

    জাতির বিবেক : আবদুল গাফ্ফার চৌধুরী

    বাংলাদেশে আজ পত্রিকার পাঠক/পাঠিকা এমন কেউ আছেন কি না, – গত অর্ধশত বছরের পত্রিকা-পড়ুয়াদের মধ্যে এমন কেউ ছিলেন কি না, – ১৯৪৮ সাল থেকে বাঙালির জাতীয়তাবাদের উৎসের কথা যাঁরা জানেন, তাঁদের মধ্যে এমন কেউ রয়েছেন কি না – যিনি আবদুল গাফ্ফার চৌধুরীর নাম জানেন না, তা বলা দুষ্কর। বরাবরই তাঁর সমালোচক ও নিন্দুক ছিলেন –…

  • সৃজনে-সংগ্রামে হাসান আরিফ

    সৃজনে-সংগ্রামে হাসান আরিফ

    একই সঙ্গে সৃজনে নিরন্তর ক্রিয়াশীল আবার সংগ্রামেও দৃপ্তপদে এগিয়ে যাওয়া মানুষের সংখ্যা আমাদের সাংস্কৃতিক পরিমণ্ডলে খুবই নগণ্য। অনেককে দেখি তাঁরা শিল্পসৃষ্টিতে নিজ নিজ ক্ষেত্রে কৃতবিদ্য, কিন্তু সংগ্রাম-প্রতিবাদে অংশ নিতে তাঁদের অনীহা। তাঁরা মনে করেন, এটা তাঁদের কাজ নয়। অন্যদিকে আমাদের চারপাশে অযুত সংস্কৃতিকর্মীকে দেখি যাঁরা সাংগঠনিক কাজে আগ্রহী, অনেকে বেশ দক্ষ; কিন্তু সৃষ্টিশীলতার সঙ্গে তেমন…

  • হামচূপামূ হাফ্, রবীন্দ্রনাথ ও তাঁর সৃজনভুবন

    হামচূপামূ হাফ্, রবীন্দ্রনাথ ও তাঁর সৃজনভুবন

    রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১-১৯৪১) ভাববাদী রোমান্টিক কবি হিসেবেই সমধিক পরিচিত। মানবতার কবি হিসেবে তিনি হয়েছেন নন্দিত, কখনো অভিধা পেয়েছেন প্রাচ্যের ঋষি কবি হিসেবে; আবার কখনো-বা জমিদার কবি হিসেবে নিন্দাও জুটেছে তাঁর কপালে। সাহিত্য-চিত্রশিল্প এবং সংগীতে রবীন্দ্রনাথের স্বদেশানুরাগের কথা সুবিদিত। দীর্ঘ আশি বছরের জীবনে মানুষের মুক্তির জন্য, দেশের স্বাধীনতার জন্য রবীন্দ্রনাথ অনেক লিখেছেন – উপনিবেশবাদ-সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদের…

  • রবীন্দ্রনাথ ও বাংলার রেনেসাঁস

    রবীন্দ্রনাথ ও বাংলার রেনেসাঁস

    চতুর্দশ শতাব্দীতে ইতালিতে রেনেসাঁস বা নবজাগরণের সূত্রপাত ঘটে। পরবর্তী কয়েক শতাব্দী জুড়ে রেনেসাঁসের ঢেউ আছড়ে পড়ে ইউরোপের অন্যান্য দেশেও। রেনেসাঁসের বহুমাত্রিক ইতিবাচকতা থাকলেও যেটি মূল বৈশিষ্ট্য হিসেবে রেনেসাঁসকে চিহ্নিত করে সেটি হলো মানবমুখিনতা বা মানবকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি। এর আগে ধর্মীয় সংস্কার, দৈব বা অলৌকিকের ওপর ভিত্তি করে মানুষের চিন্তাজগৎ আবর্তিত হতো। রেনেসাঁসের আলো সেই বদ্ধ দুয়ারে…

  • প্রসঙ্গ : নজরুলের যুগবাণী

    প্রসঙ্গ : নজরুলের যুগবাণী

    ‘বিদ্রোহী’ খ্যাত কবি নজরুলের ওপর বিদেশি রাজশক্তি যে প্রসন্ন থাকবেন না তা বলাই বাহুল্য। ‘বিদ্রোহী’ কবিতাকে ঘিরে ক্রোধে প্রশাসন নিজেকে সীমাবদ্ধ রাখলেও তাঁরা উপযুক্ত সুযোগের অপেক্ষায় দিন গুনছিলেন। তারা নজরুলের চলাফেরা ও কার্যক্রম সম্পর্কে সজাগ থেকে কবির পরবর্তী গতিবিধি বিষয়ে সর্বত্র গোপনে অনুসন্ধান চালিয়ে যাচ্ছিলেন। কিছুকাল পূর্বেই গ্রন্থাকারে প্রকাশিত হলো কবির প্রথম গদ্য সংকলন অর্থাৎ…

  • আমার নজরুল, আমার গানের বুলবুলি

    আমার নজরুল, আমার গানের বুলবুলি

    জগৎজোড়া লোকের কাছে ‘ঝাঁকড়া চুলের বাবড়ি দোলানো’ বিদ্রোহী কবি তিনি, আবার সেই প্রবল দ্রোহের কবিই বাঙালির ‘দুখু মিয়া’। ‘চির-বিদ্রোহী বীর’ এই কবি নিজেই বলেছেন ‘চির-উন্নত শির’ তাঁর। এমন প্রবলতর জানান যখন দিয়ে যাচ্ছেন কবিতার ছত্রে ছত্রে, সেই কবিই আবার সেই একই কবিতায় বলছেন, ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণ-তূর্য’। আর এই নিরন্তর…