হাসনাত আবদুল হাই

  • কাশফুল এবং একটি নদীর গল্প

    কাশফুল এবং একটি নদীর গল্প

    এক পরিণতি ওসমান পড়ার পর একগাল হেসে বললো, ফিল গুড স্টোরি। কিন্তু খাবে না। কে খাবে না? আমি বুঝতে না পেরে তার দিকে তাকাই। ওসমান চেয়ারের পিছনে হেলান দিয়ে বললো, কে আবার? যাদের খাবার। পাঠক। কেন খাবে না? আমি ভ্রু কুঁচকে তাকাই তার দিকে। ওসমান আগের মতোই  মুচকি  হাসতে হাসতে বললো, ফিল গুড, বাট ফ্যান্টাসি।…

  • আধুনিকতা, উত্তর-আধুনিকতা এবং আমরা

    আধুনিকতা, উত্তর-আধুনিকতা এবং আমরা

    সমকাল সব সময়ই আধুনিক। এই ধারণা কাল নির্ভর, সময়ের পরিপ্রেক্ষিতেই এমন ধারণা এবং বিশ্বাসের উৎপত্তি। সাধারণ আলোচনায় বর্তমানের সঙ্গে অতীতের ভেদরেখাসূচক এই অভিধায় পরিচিতিমূলক বিশেষ বৈশিষ্ট্যের ভূমিকা গৌণ, এমনকি  সেসব উহ্যই থাকে। সমকাল আধুনিক হবে, এটা স্বতঃসিদ্ধ বলে ধরে নেওয়াই নিয়ম। এই ‘বিবেচনায়’ ‘আধুনিক’ একবার নয়, যতদিন অতীতকে পিছনে রেখে বর্তমান এসেছে প্রতিটি সমকালকেই আধুনিক…

  • রফিকুন নবী : গণজীবনের চিত্রকর

    রফিকুন নবী : গণজীবনের চিত্রকর

    ছাত্রজীবন সমাপ্তির পর ষাটের দশকের মাঝামাঝি থেকে বর্তমান সময়ে তৈরি রফিকুন নবীর  শিল্পকর্মের যে বিশাল আয়োজন সেটি শুধু সময়ের ব্যাপ্তিতে  নয়, সকল মাধ্যমে কাজের দৃষ্টান্ত হিসেবেও পূর্বাপর (retrospective) প্রদর্শনী বলা যথার্থ হবে। শিল্পীর আশিতম জন্মবার্ষিকী উপলক্ষে এমন প্রদর্শনীকে বলা যায় তাঁর শিল্পসৃষ্টির আত্মজীবনী। তাঁর শিল্পজীবনের দীর্ঘ সময়কালে বিদেশে যে চারটি এবং দেশে যে তেরোটি একক…

  • দুই শিল্পীর দুই ভুবনের কথকতা

    দুই শিল্পীর দুই ভুবনের কথকতা

    এক সব শিল্পকর্মেই গল্প থাকে, রেখায়, রঙে আর ত্রিমাত্রিক ফর্মে যার প্রকাশ। এমন হতেই পারে যখন একই বিষয় নিয়ে কাজ করেন দুই শিল্পী তাঁরা ভিন্নভাবে বলেন তাঁদের গল্পটা। এটা যে শুধু তাঁদের ভিন্ন মিডিয়ায় আর শৈলীতে কাজ করার জন্য হয়, তেমন নয়। ভিন্নতা আসে তাঁদের ব্যক্তিত্ব ও দৃষ্টিভঙ্গির পার্থক্যের জন্যও। ব্যক্তিত্ব এবং দৃষ্টিভঙ্গি মিলে তৈরি…

  • আতিয়া ইসলামের ‘বয়ান’

    আতিয়া ইসলামের ‘বয়ান’

    এক ষাটের দশকের প্রথমে জন্ম, তারপর আশির দশকে শিল্পকলার প্রাতিষ্ঠানিক শিক্ষা সমাপ্ত করে যাঁর শিল্পচর্চার শুরু, তাঁকে শিল্পী হিসেবে বেশ বয়োজ্যেষ্ঠই বলতে হয়। আতিয়া ইসলাম এ্যানি সেই বিবেচনায় একক শিল্প-প্রদর্শনী করেছেন কম, আলিয়ঁস ফ্রঁসেজে এ-বছরের আগস্ট মাসে অনুষ্ঠিত প্রদর্শনীটি তাঁর তৃতীয় একক। বিরলপ্রজ তিনি নন, নিরলসভাবে চর্চিত তাঁর শিল্পকর্ম প্রদর্শিত হয়েছে দেশে-বিদেশে মাঝারি আর বড়মাপের…

  • এই সময়ের শিল্পকর্ম : একটি প্রদর্শনীর সমীক্ষা

    এই সময়ের শিল্পকর্ম : একটি প্রদর্শনীর সমীক্ষা

    ভূমিকা জাতীয় চারুকলা প্রদর্শনী, যা গত পঁচিশ বছর ধরে হয়ে আসছে, যদিও কয়েক বছরের বিরতি দিয়ে, দেখার সময় দর্শকের প্রত্যাশা হয়তো ছিল অগ্রগতি অব্যাহত আছে কি না, সেই বিষয় নিয়ে। অপরদিকে শিল্প-সমালোচক স্বভাবতই ভেবেছেন, এখানে নতুন কী আছে, যা দেখে বাঁকবদলের আভাস পাওয়া যায়? পৃথিবীর সব দেশেই দর্শকরা অল্পে সন্তুষ্ট, আগের তুলনায় সংখ্যায় এবং বৈচিত্র্যে…

  • আমিনুল ইসলাম : পথিকৃৎ এবং নিরীক্ষাধর্মী শিল্পী

    আমিনুল ইসলাম : পথিকৃৎ এবং নিরীক্ষাধর্মী শিল্পী

    শিল্পী আমিনুল ইসলামের জন্ম ১৯৩১ সালে, তিনি পরলোকগমন করেন ২০১১ সালে। দীর্ঘ জীবনের অধিকারী হয়েছিলেন তিনি। সংখ্যায় বেশি না হলেও নানা দৃষ্টিতে দেখে, বিভিন্ন মানদণ্ডে তাঁর বর্ণাঢ্য জীবনের মূল্যায়ন করা হয়েছে। এই সংক্ষিপ্ত লেখায় আশি বছরের জীবন স্মরণ করা হয়েছে তাঁর জীবদ্দশায় অর্জিত সাফল্যের নিরিখে। প্রথমত, তিনি বাংলাদেশের চিত্রকলায় আধুনিকতার অন্যতম পথিকৃৎ ছিলেন। বলা যায়,…

  • স্যুররিয়েল গল্প

    স্যুররিয়েল গল্প

    \ এক \ ছেলেটি খুব অবাক হলো মেয়েটির কথা শুনে, কেননা এমন কথা সে তার কাছ থেকে এই প্রথম শুনল। মেয়েটি যদিও লিখেছে, মুখে কথা বলেনি, কিন্তু ব্যাপারটা তো দাঁড়ায় একই। শতভাগ না হলেও অনেকটাই, যেহেতু বলা শব্দে হোক অথবা হরফে লেখায়, বক্তব্যটা এক ও অভিন্নই হয়। কেউ কেউ বলেন, যা মনের ভেতর থাকে তা…

  • তাবিজ-বাঁধা হাত

    তাবিজ-বাঁধা হাত

    \ এক \ অধিবেশনে মূল প্রবন্ধ পড়া হয়ে গেলে সভাপতি উপস্থিত অংশগ্রহণকারীদের মন্তব্য করার জন্য আহবান জানালেন।  তিনি এর জন্য প্রত্যেক মন্তব্যকারীকে সময় দিলেন দশ মিনিট। একে একে বেশ কয়েকজন এই সময়সীমার মধ্যে তাদের বক্তব্য রেখে গেলেন। সবশেষে এলেন এক মহিলা। তিনি দশ সেকেন্ডে তার মন্তব্য শেষ করে মঞ্চ থেকে নেমে এলেন। কোনো সেমিনারে বা…

  • ছোটগল্পের কথকতা

    ছোটগল্পের কথকতা

    ‘শেষ হয়ে হইলো না শেষ’