October

  • জলের অক্ষরে লেখা

    জলের অক্ষরে লেখা

    পর্ব : ১৮ দিনগুলো যেন দ্রুত যাচ্ছে এখন। অংশু হঠাৎ করেই কাজের গতি বাড়িয়ে দিয়েছে। প্রতি শুক্রবার যাওয়ার কথা থাকলেও দুদিন পরপরই মানিকগঞ্জ যাচ্ছে ও। ঋভুও সুযোগ পেলেই সঙ্গী হচ্ছে। ইতোমধ্যে বেউথা থেকে টিন-কাঠের তৈরি দুটো রেডিমেড ঘর এনে জমির এক পাশে স্থাপন করা হয়েছে। একটা শ্রমিকদের জন্য, অন্যটা অংশু এবং শুভর জন্য, যখন যে…

  • সম্পর্কের অন্তরালের রূপ-অরূপ

    সম্পর্কের অন্তরালের রূপ-অরূপ

    বাংলা ঐতিহ্যবাহী নাট্যরীতিতে জীবনকে ব্যাখ্যামূলক দৃষ্টিতে দেখানো হলেও ইউরোপীয় নাট্যরীতিতে জীবনের দ্বন্দ্বই প্রধান। কনস্ট্যানটিন স্তানিসøাভস্কি যখন বলেন, ‘নাটকে বাহ্যিক অ্যাকশন নয়, মানসিক অ্যাকশনই অ্যাকশনের আত্মা।’ কিন্তু ঊনিশ শতকের দার্শনিক-নন্দনতাত্ত্বিক বেনেদোত্তো ক্রোচে যখন প্রশ্ন করেন, ‘সুন্দরী নারীর সৌন্দর্যবর্ধন করে যে অলংকার তার মূলে কী আছে স্বর্ণটুকু?’ তখন শিল্পের অন্তর্গত সৌন্দর্যের দিকেই সাধারণত দর্শকের দৃষ্টি নিবদ্ধ হয়।…

  • অমিয় দেবের গদ্যসংকলন ও ‘বই পড়া’

    অমিয় দেবের সদ্য প্রকাশিত বই গদ্যসংকলন (দে’জ পাবলিশিং, কলকাতা, ২০২৩) শুরু হয়েছে ‘বই পড়া’ নামের ১৩ পৃষ্ঠার এক বক্তব্যে ঠাসা, দার্শনিকতায় ভরপুর কথাবার্তায়। ‘কথাবার্তা’ শব্দটি গ্রহণীয় এজন্য যে, গ্রন্থকার বইটির পর্ব ৬-এর একটি নিবন্ধের নাম দিয়েছেন ‘কবিতায় ছবি ও গান নিয়ে কিছু আবোলতাবোল’। বইটির বিষয়-বৈচিত্র্য আপাত অন্তহীন, গুরুত্ব ও বুদ্ধিদীপ্তিতে শাণিত। বইটি শেষ হয়েছে এক…

  • ‘বিদ্রোহী’ কবিতার নতুন ব্যাখ্যা

    বিশ্ব-কবিতার ইতিহাসে কাজী নজরুল ইসলামের (১৮৯৯-১৯৭৬) ‘বিদ্রোহী’ কবিতা এক অনন্যসাধারণ নির্মাণ। শতবর্ষেরও আগে রচিত এ-কবিতা এখনো প্রাসঙ্গিক, এবং অব্যাহতভাবে প্রাসঙ্গিক থাকবে পৃথিবীতে যতকাল মানুষ থাকবে, ততকাল। মাত্র বাইশ বছর বয়সে নজরুল রচনা করেন প্রায় দেড়শো পঙ্ক্তির এই কবিতা। নজরুলের ‘বিদ্রোহী’ কবিতায় দুজন মানুষ আছেন – একজন বক্তা, একজন শ্রোতা। বক্তা বা পুরোহিত তার শ্রোতা কিংবা…

  • ভাষার পথ ধরে গভীর অনুসন্ধান

    ভাব প্রকাশের মাধ্যম হিসেবে মানুষ সৃষ্টি করেছে ভাষা। সময়ের সঙ্গে চেষ্টা করেছে তাকে নানাভাবে সুশৃঙ্খল করতে।  তৈরি করেছে বিবিধ নিয়মকানুন, সুনির্দিষ্ট রূপরেখা। কিন্তু শৃঙ্খল দিয়ে সবসময় কি বেঁধে রাখা গেছে ভাষাকে? ভাষার চেনারূপের এক ধরনের বিপর্যয় পরিলক্ষিত হয় কবিতায়। চিত্রকলা বা চলচ্চিত্রের মতো শিল্পমাধ্যমগুলিতেও প্রায়শ ভেঙে পড়ে আমাদের চেনা বাস্তবের দৃশ্যমান রূপ। এই ভাঙন বা…

  • চাওয়া-পাওয়ার দ্বন্দ্ব

    মুর্শিদা জামানের আগ্রহের বিষয় অনেক। তিনি সাহিত্য-সংস্কৃতির নানা শাখায় কাজ করে চলেছেন। লেখালেখি, বিশেষ করে কথাসাহিত্যে তাঁর ঝোঁক বেশি। সম্প্রতি বেঙ্গল পাবলিকেশন্স থেকে বেরিয়েছে মুর্শিদা জামানের তেরোটি গল্পের সংকলন অপ্রতিরোধ্য বসন্ত। সমসাময়িক জীবনের জটিল প্রসঙ্গকে এসব গল্পে নানা আঙ্গিকে তুলে আনতে প্রয়াসী হয়েছেন মুর্শিদা জামান। নিম্নে বর্ণিত গল্পগুলো ছাড়াও  এ বইয়ের অন্য গল্পগুলো হলো –…

  • October 2022
  • গল্পের রূপবৈচিত্র্য

    গল্পের রূপবৈচিত্র্য

    (গত সংখ্যার পর) তিন আমাদের হবু গল্পকারের নাম সদরুদ্দীন খান পাঠান। চাকরিজীবনে তাঁর গোঁফ-দাড়ি ছিল না। সরকারি চাকরি করার সময় প্রতিদিন ক্লিন-শেভড হয়ে অফিসের গাড়িতে বসতেন। কোনো কারণে ছুটির দিনে একদিন শেভ করতে না পারলে উসখুস করতো মন। অবসরগ্রহণের পর এখনো সেই অভ্যেসটা রয়ে গেছে। একসময় লোকজনকে দাবড়ে বেড়াতে ভালোবাসতেন। সাংসারিক যত সিদ্ধান্ত সব তিনি…

  • দেশবিভাগের সাহিত্য

    দেশবিভাগের সাহিত্য

    হিন্দু মুসলমানের মধ্যে মিলন না হলে দেশ দু’টুকরো হবে। – রবীন্দ্রনাথ আমার বাবা-মা জন্মেছিলেন ব্রিটিশ উপনিবেশিত ভারতবর্ষের পূর্ববঙ্গে। আমার জন্ম দেশভাগের বছর দার্জিলিংয়ে। আমি তাই দুই বঙ্গের ধারায় স্নাত। আমি পাহাড় ও সমতলের সন্তান। শীত ও গ্রীষ্মের সন্তান। পদ্মা ও তিস্তার ধারা। আমার কোনো মেরু নেই। বর্ণ ও গোত্র নেই। আমার ভজন-সৃজন সব মানুষের জন্য।…

  • মুসলমান শিশুদের বাংলা শিক্ষার সূচনায় প্রাইমার

    মুসলমান শিশুদের বাংলা শিক্ষার সূচনায় প্রাইমার

    যাঁরা শিক্ষা বিষয়ে ভাবনাচিন্তা করেন আলোচ্য গ্রন্থের শিরোনামই তাঁদের মনোযোগ আকর্ষণের জন্য যথেষ্ট। কিন্তু তবু সখেদে বলতে বাধ্য হচ্ছি যে, আজ থেকে প্রায় সাত বছর আগে প্রকাশিত এই বইটি তাঁদের চোখে পড়েছে বলে মনে হয় না। লেখক শফিউল আলম একজন শ্রমশীল, মেধাবী ও শিক্ষা বিষয়ে পড়াশোনা করা এবং বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষক। প্রবীণ এই শিক্ষাবিদ দেশের…

  • পিঠে-থলি বাঙালি পর্যটকের কিস্সা : মোহনলাল গঙ্গোপাধ্যায়ের ইয়োরোপ ভ্রমণ

    পিঠে-থলি বাঙালি পর্যটকের কিস্সা : মোহনলাল গঙ্গোপাধ্যায়ের ইয়োরোপ ভ্রমণ

    চরণিক। শব্দটা আমাদের ইশ্কুলের ছেলেমেয়েদের কাছে প্রজন্মের পর প্রজন্ম অতিপরিচিত ছিল, এত পরিচিত যে ওই শব্দটা যে অতটাও চেনা নয় বাইরের বড় পৃথিবীটার কাছে সেটা যাচাই করতে আমরা যাইনি কখনো। আমরা জানতাম, অবন ঠাকুরের নাতির লেখা চরণিক নামের এই মজাদার ভ্রমণকাহিনি আমাদের পাঠ্য এবং তার মজায় মশগুল ছিলাম, কখনো এর চেয়ে সুখপাঠ্য কোনো পাঠ্যপুস্তক আর…

  • রবীন্দ্রকাব্যে রেনেসাঁস চেতনা

    রবীন্দ্রকাব্যে রেনেসাঁস চেতনা

    ইতালীয় রেনেসাঁসের প্রধান বৈশিষ্ট্য হলো মানুষের দৃষ্টিকে অপার্থিব বা দৈব প্রভাব থেকে মুক্ত করে জাগতিক ও মানবিক বিষয়ের সঙ্গে যুক্ত করা। মধ্যযুগে মানুষের দৃষ্টি নিবদ্ধ ছিল পরলোক, ধর্মসাধনা ও অন্ধবিশ^াসের প্রতি; জাগতিক ও মানবিক চিন্তাধারা তখন উপেক্ষিত হয়েছে, প্রাধান্য পেয়েছে বিষয়বৈরাগ্য ও সন্ন্যাস। রেনেসাঁস এই দৃষ্টিভঙ্গিকে পাল্টে দেয়। জাগতিক ও মানবমুখিনতার প্রতি নবজাগ্রত এই আগ্রহ…