November

  • অসীম সাহার কবিতা : অনুভব আর বীক্ষণে ঋদ্ধ

    অসীম সাহার শ্রেষ্ঠ কবিতাগ্রন্থটি সেই সাতের দশক থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত কবির লেখালেখির বৃহদাংশ। এই দীর্ঘপথ অতিক্রমে সব ধরনের বাঁক, রূপবদল, উদয় ও ক্ষয়ের সার্বিকচিত্র নিরবচ্ছিন্নভাবে স্পষ্টতর হয়ে উঠে এসেছে কবিতার পঙ্ক্তিমালায়। কবিতার পরতে পরতে কবির নিজস্ব স্বর স্পষ্টতর হয়েছে। (অসীম সাহার কবিতায় পাশ্চাত্য ধারার প্রতিফলন থাকলেও তিনি কোনো বিশেষ ধারাকে অবলম্বন করেননি,…

  • কবিতার বয়ানে ইতিহাসের চিত্র

    মিনার মনসুরের কবিতার বই ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম বেরিয়েছে ফেব্রুয়ারি ২০২৩-এ। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের নামের সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের হতভাগ্য দুই নারীর নাম – যাঁরা ১৯৭৫-এর ১৫ই আগস্টে হারিয়েছিলেন তাঁদের পিতামাতা, ভাইবোনসহ পুরো পরিবার, বাংলাদেশ ডুবে গিয়েছিল এক নারকীয় অন্ধকারের অতলে। সেদিন তাঁরা ছিলেন ব্রাসেলসের রাষ্ট্রদূত সানাউল হকের বাসভবনে। সেখানেই পেয়েছিলেন সেই ভয়াবহ ঘটনাটির  প্রথম…

  • November 2022
  • আবুল হাসনাত এবং ষাটের দশকের সাংস্কৃতিক জাগরণ

    আবুল হাসনাত এবং ষাটের দশকের সাংস্কৃতিক জাগরণ

    পটভূমি বাংলার ইতিহাসে এক বিশাল ট্র্যাজেডি নেমে এসেছিল ১৯৪৭ সালে, যখন দুইশত বছরের ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসানে ভারতবর্ষ তথা বাংলা যতটা না অর্জন করল স্বাধীনতা, তার চেয়ে বড়ভাবে সমাজসত্তা আঘাতপ্রাপ্ত হলো দেশভাগ দ্বারা। হিন্দু-মুসলিম বিভাজন অতিক্রম করে বাংলা তথা ভারতবর্ষের স্বাধীন অভিযাত্রা শুরু হলো না, বরং বিভাজন পেল রাষ্ট্রীয় স্বীকৃতি এবং সেই ভিত্তিতে ঘটলো দেশভাগ,…

  • আবুল হাসনাতের কথাসাহিত্য পর্যালোচনা : সতীনাথ ও মানিক

    আবুল হাসনাতের কথাসাহিত্য পর্যালোচনা : সতীনাথ ও মানিক

    আবুল হাসনাতের মৃত্যুর পরপরই তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেছিলেন যে, আবুল হাসনাত ‘সংস্কৃতির শক্তিতে বিশ্বাস করতেন এবং সেটা সেই সংস্কৃতি, যেটা আমাদের ভূমি থেকে উৎসারিত। যাকে আমরা বাঙালিয়ানা বলি – সেই গ্রামবাংলা থেকে উঠে আসা সংস্কৃতির তিনি একজন বড়মাপের বিশ্বাসী ছিলেন। (দৈনিক সমকাল, ৬ নভেম্বর, ২০২০)। সেই বিশ^াসের জোর থেকেই…

  • কবিতার রূপশ্রেণি

    কবিতার রূপশ্রেণি

    কবিতা অনেক রকম। এর রয়েছে রূপশ্রেণিগত নানা বৈচিত্র্য। তা নির্ভর করে কীভাবে কবিতাকে শ্রেণিবদ্ধ করা হয় তার ওপর। সে-শ্রেণিকরণ হতে পারে বিষয়বস্তু বা রীতিনির্ভর, আকার কিংবা আয়তননির্ভর, উদ্দেশ্য কিংবা ছন্দবৈশিষ্ট্যনির্ভর। কবির মনোভঙ্গির বিভিন্নতার আলোকেও কবিতাকে বিভিন্ন ভাগে ভাগ করা চলে। কবিতার বিষয়বস্তুর মৌলিক প্রকৃতি বিচার করে কখনো কখনো কবিতার শ্রেণিবিভাগ করা হয়ে থাকে। কবিতায় আত্মগত…

  • ওমর আলী : তাঁর স্বনির্ধারিত নিয়তি

    ওমর আলী : তাঁর স্বনির্ধারিত নিয়তি

    বিভাগপূর্ব আমলেই কাজী নজরুল ইসলাম ছাড়া আর যে দুজন মুসলমান কবি তাঁদের কবি প্রতিভার বৈশিষ্ট্যে কলকাতাকেন্দ্রিক বাঙালি সাহিত্যিক সমাজের বিশেষ দৃষ্টি আকর্ষণ করেছিলেন, বন্দে আলী মিয়া তাঁদের একজন। অপরজন বলা বাহুল্য জসীমউদ্দীন। পূর্ব বাংলার পল্লিপ্রকৃতির সৌন্দর্য এবং গ্রামীণ মানুষের জীবনকথা এই দুজন কবির লেখনীতে যেভাবে রূপায়িত হয়েছে, তা ছিল এককথায় অদৃষ্টপূর্ব। দেশভাগের পর জসীমউদ্দীন ও…

  • বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের কবিতার ‘শব্দতন্তুজাল’

    বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের কবিতার ‘শব্দতন্তুজাল’

    বিশ শতকের রিমার্কেবল স্প্যানিশ কবি আন্তোনিও মাচাদো (১৮৭৫-১৯৩৯) বলেছেন : ‘কবিদের হাতে রয়েছে সূক্ষ্ম তন্তু, এই তন্তু দিয়ে আমাদের স্বপ্ন, শুধুই স্বপ্ন, বুনে যেতে হবে।’ আমাদের কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়কে (১৯২০-৮৫) নিয়ে শঙ্খ ঘোষ বলেছিলেন : ‘চেতনা থেকে অবচেতনের, রূপারতি থেকে লীনরূপতার, একাকী থেকে মহাসৃষ্টির মুখোমুখি হবার মতো এমন ঘনতাময় কবিতার অভিজ্ঞতা বড়ো সহজে মেলে না।’…

  • যুদ্ধ ও মধুবালা

    যুদ্ধ ও মধুবালা

    যুদ্ধের দিনে বাড়িতে ফিরে এসে খোলা দরজার সামনে দাঁড়িয়ে মোহাম্মদ হাসিবউদ্দিন দেখলেন, ঘরের দেয়ালে মধুবালার ছবি নেই। দরজা বন্ধ থাকলে সেগুন কাঠের দুটো পাল্লার ওপর খোদাই করা দুটো ময়ূরের দুটো চঞ্চু বন্ধ পাল্লার দাগের সামনে বাধা পায়। ময়ূরের পাখায়, গলায়, নেচে-ওঠা পেখমে ধুলো জমেছে। অনেকদিন হলো হাসিবউদ্দিনের বউ কানিজ দরজা মোছেন না। এপ্রিল মাসের ১৪-১৫…

  • বধূবরণ

    বধূবরণ

    বাড়ি দেখে বেরিয়ে আসতেই কালিদাস দালাল জিজ্ঞেস করলেন, ‘কী পছন্দ হয়েছে তো?’ বলেই গড়গড় করে বলে চললেন, ‘বলেছিলাম না তৈরি জিনিস, থাকার লোক নেই। মালিক কলকাতায় ফ্ল্যাটে থাকেন। বাড়িটি স্রেফ ফেলে রাখা হয়েছে।’ অয়ন দালালের কথায় পুরো মনোযোগ দেয়নি। ফলে, কাজের কথাটুকু শুধু বলল, ‘পছন্দ-অপছন্দের কথা নয়, মাত্র দুমাস থাকব, তার কম দিনও থাকতে পারি।…

  • আত্মজৈবনিক আখ্যানের অসামান্য কথাশিল্পী অ্যানি এর্নো

    আত্মজৈবনিক আখ্যানের অসামান্য কথাশিল্পী অ্যানি এর্নো

    কয়েক দশক ধরেই তিনি অতীত জীবনের সবচেয়ে অপমানজনক, ব্যক্তিগত এবং কলঙ্কজনক মুহূর্তগুলিকে সূক্ষ্মভাবে অভিজ্ঞ শল্যবিদের মতো কাটাছেঁড়া করছিলেন। ‘আমি আমার নিজেকে নিয়েই নৃতাত্ত্বিক গবেষণা করব’, কথাগুলি অ্যানি এর্নোর, ১৯৯৭ সালে প্রকাশিত স্মৃতিকথা ‘লজ্জা’য় এরকমই লিখেছিলেন। এবার সেই কাজের জন্যই সাহিত্যের সর্বোচ্চ সম্মাননা নোবেল পুরস্কারে ভূষিত হলেন তিনি। তাঁর লেখায় সেইসব নারীর কথা আছে যাঁরা অন্য…

  • কামনা-বাসনায় পীড়িত নারীর উপাখ্যান : অ্যানি এর্নো

    কামনা-বাসনায় পীড়িত নারীর উপাখ্যান : অ্যানি এর্নো

    ২০২২ সালের ৬ই অক্টোবর : খুব ভোরবেলা সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। আগে থেকে জল্পনা-কল্পনা চলছিল কার ভাগ্যে শিকে ছিঁড়বে এবার। আততায়ীর হাতে সদ্য আক্রান্ত সালমান রুশদি (১৯৪৭-), নাকি জাপানের জাদুবাস্তবতার জাদুকর হারুকি মুরাকামি (১৯৪৯)? কিন্তু না, ২০০৮ সালে লে-ক্লেজিও, ২০১৪ সালে মদিয়ানোর পর এবার আবার ফ্রান্সের পালা। লেখিকার নাম অ্যানি এর্নো, বয়স ৮২।…